এবার ইউটিউব শর্টস থেকে করা যাবে আয়

বেশ কয়েকটি বিষয়ের ওপর নির্ভর করবে শর্টস থেকে কনটেন্ট নির্মাতাদের অর্থ উপার্জনের বিষয়টি। ছবি: রয়টার্সইউটিউব শর্টস কনটেন্ট নির্মাতাদের জন্য ১০ কোটি ডলারের তহবিল গঠন করেছে। ‘শর্টস’ নির্মাতাদের প্রতি মাসে ১০ হাজার ডলার পর্যন্ত দেবে ইউটিউব। ভিডিও শেয়ারিং বাজারে ইউটিউবের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী এখন টিকটক। ওই অ্যাপটির সঙ্গে পাল্লা দিতেই নতুন এই সিদ্ধান্ত নিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। ছোট ছোট ভিডিও বানিয়ে তার মাধ্যমে সামাজিক যোগাযোগের সুযোগ করে দিয়ে বাজারে সাফল্য পেয়েছে টিকটক। ওই একই বাজার ধরতে ইউটিউব নিজস্ব সেবায় যোগ করে ‘শর্টস’ ফিচার।
ইউটিউবের নতুন তহবিলের কারণে কনটেন্ট নির্মাতাদের মাসিক আয়ের সুযোগ তৈরি হয়েছে। বেশ কয়েকটি বিষয়ের ওপর নির্ভর করবে কনটেন্ট নির্মাতাদের অর্থ উপার্জনের বিষয়টি। জনপ্রিয় হতে হবে নির্মাতার তৈরি ‘শর্টস’ ভিডিওগুলো, প্রতি মাসে কত  জন মানুষ ওই ভিডিওগুলো বানাচ্ছেন, কতজন দেখেছেন, এবং নির্মাতার দর্শকদের ভৌগোলিক অবস্থানের বিবেচনায় নির্ধারণ করা হবে নির্মাতাদের কে কত পাবেন। এ ছাড়া একদম নতুন ভিডিও হতে হবে ওই ‘শর্টস’গুলোকে। পুরোনো ভিডিওগুলো নতুন করে আপলোড করলে, অথবা টিকটকের মতো অন্য প্ল্যাটফর্মের জলছাপ আছে এমন কোনো ভিডিও পোস্ট করলে তার বিপরীতে আয় হবে না নির্মাতাদের।

প্রাথমিক অবস্থায় ইউটিউবের এই নতুন ‘শর্টস’ তহবিল সুবিধা পাবেন ১০টি অঞ্চলের নির্মাতারা। এর মধ্যে আছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও ব্রাজিল। ভবিষ্যতে অন্যান্য অঞ্চলের নির্মাতাদের এই তহবিলের আওতায় আনা হবে বলে জানিয়েছে ইউটিউব।
সাধারণত ভিডিওর সঙ্গে ইউটিউব যে বিজ্ঞাপন জুড়ে দেয়, সেখান থেকেই আয় হয় কনটেন্ট নির্মাতাদের। কত জন ওই বিজ্ঞাপন দেখছেন তার ওপর নির্মাতাদের আয় সরাসরি নির্ভর করত। কিন্তু ‘শর্টস’ ভিডিওগুলোর দৈর্ঘ্য কম হওয়ায় তার সঙ্গে বিজ্ঞাপন জুড়ে দেওয়াটাও ঠিক যৌক্তিক নয়। অন্যদিকে এই ফিচারটির জনপ্রিয়তা বাড়াতে কনটেন্ট নির্মাতাদের অংশগ্রহণও প্রয়োজন। তাই নির্মাতাদের আর্থিকভাবে পুরস্কৃত করার জন্য বিকল্প রাস্তা খুঁজছে ইউটিউব।
নির্মাতাদের আর্থিকভাবে লাভবান করার জন্য এমন পরিকল্পনা প্রযুক্তি বাজারে নতুন নয়। টিকটিক ও স্ন্যাপচ্যাট, উভয়েই বিজ্ঞাপনের বদলে জনপ্রিয়তার হিসেবে আর্থিক সুবিধা দিয়ে থাকে কনটেন্ট নির্মাতাদের। অর্থ আয়ের ক্ষেত্রে ইউটিউবের কনটেন্ট আর ইউটিউব শর্টসের কনটেন্ট আলাদা বলে বিবেচিত হবে।