করোনার প্রকোপে দীর্ঘদিন সৌদি আরবে পবিত্র ওমরাহ ও হজ পালনের অনুমতি পায়নি সৌদি আরব ব্যতীত অন্য দেশের মুসলিমরা। এবার সেই নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব। আগামী পহেলা মহররম (১০ আগস্ট) থেকে বিদেশীদের জন্য ওমরাহ পালনের দরজা উন্মুক্ত করা হচ্ছে।

তবে কোন কোন দেশের মুসল্লিরা ওমরাহ করতে যেতে পারবে সেই তালিকা এখনও সৌদি কর্তৃপক্ষ থেকে প্রকাশ করা হয়নি। এসব তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন সৌদির হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি।

তিনি জানান, ওমরাহ পালনে বিদেশ থেকে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

এর আগে গত বছরের ১ নভেম্বর সৌদি আরবের বাইরে থেকে মুসল্লিরা ইবাদত করার জন্য মসজিদুল হারামে প্রবেশের অনুমতি পেয়েছিল। কিন্তু বিশ্বের কয়েকটি দেশে করোনার দ্বিতীয় ও তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়ায় সংক্রমণ এড়াতে আবারও তা স্থগিত করা হয়। এ বছর ‘বিশেষ শর্ত’ অনুযায়ী হজ আয়োজন করেছে সৌদি আরব সরকার।

প্রসঙ্গত, প্রতি বছর হজ ও ওমরাহ পালনের জন্য সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদি আরব ভ্রমণ করে থাকেন লাখ লাখ মুসল্লি। করোনা মহামারি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার আগে প্রতিবছর সারা বিশ্ব থেকে ২৫ লাখের বেশি মানুষ হজ পালন করতে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় যেতেন।