পানির দাবিতে সংঘর্ষে উত্তাল ইরান

নিরাপত্তা বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে এক পুলিশ কর্মকর্তা এবং তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন

অনাবৃষ্টি, খড়ার কারণে অনেক দিন ধরেই তীব্র পানির সংকট দেখা দিয়েছে ইরানে। ক্ষতিগ্রস্ত হচ্ছে ফসলি জমি। তীব্র পানি সংকটের কারণে টানা ছয়দিন ধরে ইরানে বিক্ষোভ অব্যাহত রেখেছে আন্দোলনকারীরা। সাধারণ মানুষের আন্দোলন রুপ নিচ্ছে রক্তক্ষয়ী সংঘর্ষের। গত ৬ দিন ধরে চলা বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে এক পুলিশ কর্মকর্তা এবং তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন জানিয়েছে রয়টার্স।

সরকার পানি সংকট সমাধানে এখনও পর্যন্ত কোন আশ্বাস দিতে না পাড়ায় সহিংসতা ছড়িয়ে পড়েছে বিভিন্ন শহরে। আন্দোলন থামাতে সাধারণ মানুষের ওপর গুলি চালাচ্ছে পুলিশ।

বুধবার খুজিস্তান প্রদেশে এক আন্দোলনকারী প্রাণ হারিয়েছেন। চলমান বিক্ষোভে এ নিয়ে তিন আন্দোলনকারী নিহতের ঘটনা ঘটেছে। রক্তক্ষয়ী সংঘাতে আরও মানুষ নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। যদিও নিহত কিংবা আটকের ঘটনা প্রকাশ করছে না সরকার।

সরকারবিরোধী আন্দোলন থামাতে নিরাপত্তা বাহিনী জলকামান, কাঁদানে গ্যাস এবং গুলি ছুড়েছে। এতে তাদের সঙ্গে দফায় দফায় সংঘাত হয় বিক্ষুব্ধদের। কোথাও কোথাও টায়ারে আগুন জ্বালিয়ে রাস্তায় অবস্থান নিয়েছে ইরানীরা। কয়েকটি খবরে এসেছে, ইরানের রাস্তায় সামরিক বাহিনীর ট্যাংক নিয়ে অবস্থান করছে।