বাড্ডা থানায় ইসলামী আন্দোলন ঢাকা মহানগর উত্তরের ত্রাণ বিতরণ

করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার এখন লকডাউন-শাটডাউনের নামে সাধারণ মানুষের জীবন-জীবিকা নিয়ে ছিনিমিনি খেলছে বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রেসিডিয়াম সদস্য অধ্যক্ষ মাওলানা মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী।

তিনি বলেন, গোটা বিশ্ব এখন করোনায় বিপর্যস্ত। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে বর্তমানে দেশে প্রতি পাঁচ দিনে এক হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে। অথচ সরকার এখন পর্যন্ত সঠিক সময়ে সঠিক কোন সিদ্ধান্ত নিতে পারেনি। সংক্রমণের শুরু থেকে সমন্বয়হীনতা এবং দায়িত্বশীলদের একেকজনকে একেক রকম বক্তব্য-বিবৃতি দিয়েছেন। স্বাস্থ্য এবং তথ্য মন্ত্রণালয়ে চিঠি ইস্যু করে আবার সেটি প্রত্যাহার করতে দেখা গেছে।

করোনা নিয়ন্ত্রণে সরকার কখনও লকডাউন, কখনও শাটডাউন দিচ্ছে। এতে ধনাঢ্য ব্যক্তিরা ঠিকই রাস্তায় বের হয়েছেন, ব্যক্তিগত গাড়ি ব্যবহার করে তাদের কার্যক্রম চালিয়ে গেছে। কিন্তু যত বিধি-নিষেধ সব নিম্ন ও মধ্যবিত্তদের জন্য। সরকার লকডাউন শাটডাউনের নামে সাধারণ মানুষের জীবন জীবিকা নিয়ে ছিনিমিনি খেলছে।

শুক্রবার (১৬ জুলাই ২০২১) ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের পক্ষ থেকে বাড্ডা থানায় ত্রাণ বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় তিনি ঈদ-উল-আযহা উপলক্ষে এতিম শিশুদের মাঝে জামা-কাপড় এবং দুস্থদের হাতে ঈদ সামগ্রী তুলে দেন।

অধ্যক্ষ মাওলানা মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী বলেন, করোনাভাইরাস দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ডেলটা ধরনের করোনাভাইরাসের সংক্রমণে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠেছে। হাসপাতালগুলোতে আর জায়গা নেই। অক্সিজেনের অভাবে রোগী মারা যাচ্ছে। এ পরিস্থিতিতে চিকিৎসা ব্যবস্থাকে প্রস্তুত করার পাশাপাশি স্বাস্থ্য খাতে দুর্নীতি দূর করে সক্ষমতা বাড়ানো প্রয়োজন। ৬৪ জেলায় অক্সিজেন-ব্যবস্থা নিয়ে গিয়ে হাই ফ্লো নাজাল ক্যানুলার ব্যবস্থা করতে হবে। অক্সিজেন সরবরাহ প্রতুল রাখতে হবে। উপজেলা হাসপাতালগুলোকে সক্রিয় ও সক্ষম করে তুলতে হবে।

তিনি বলেন, করোনার প্রকোপ থেকে নিয়ন্ত্রণের জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা সর্বজনীন টিকাদানকে প্রাধান্য দিচ্ছে। কিন্তু সরকার ভারতপ্রীতির জন্য টিকাদান কার্যক্রম শুরু করে হ-য-ব-র-ল অবস্থা তৈরি করে ফেলেছে। কয়েক লাখ ডোজ দেয়ার পর চুক্তি অনুযায়ী ভারত বাকি টিকা দেয়নি। অথচ চীন অনেক আগেই বাংলাদেশকে টিকা দিতে চেয়েছিল। কিন্তু বাংলাদেশ তা এড়িয়ে গেছে। এছাড়া গ্লোব বায়োটেক যে টিকার উৎপাদনের জন্য চেষ্টা করেছে তাদেরকেও আটকে রাখা হয়েছে। এসরকার জনগণের কথা না ভেবে শুধু দলকে ক্ষমতায় টিকিয়ে রাখার চেষ্টাই করে গেছে।

তিনি আরও বলেন, আমরা গত প্রায় এক যুগ ধরে এ সরকারের শাসনামল দেখছি। গোটা জাতি তাদের কথা বলার অধিকার হারিয়েছে।

ত্রাণ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, সহ-সভাপতি আলহাজ্ব আনোয়ার হোসেন, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মঞ্জুরুল ইসলাম প্রমুখ।