সমালোচনা সত্ত্বেও ইস্তানবুল প্রকল্প উদ্বোধন এরদোয়ানের

দেড় হাজার কোটি মার্কিন ডলারের খাল খনন প্রকল্পের উদ্বোধন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। পরিকল্পিত রুটের একটি সেতুর ভিত্তিপ্রস্তুর স্থাপনের মধ্য দিয়ে শনিবার (২৬ জুন) তিনি এই প্রকল্প শুরু করেন।

ব্যস্ত বসফরাস প্রণালীর ওপর চাপ কমাতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এক দশক আগে তিনি যখন এই প্রকল্পের কথা বলেন, তখন সমালোচকেরা এটিকে পাগলামি হিসেবে আখ্যায়িত করেছেন।-খবর রয়টার্সের 

ইস্তানবুলের পশ্চিমাঞ্চলীয় প্রান্ত দিয়ে জলা ও কৃষিভূমির ওপর দিয়ে ৪৫ কিলোমিটার দীর্ঘ এই জলপথ বয়ে চলবে। এতে পরিবেশ ক্ষতিগ্রস্ত হবে বলেও অভিযোগ করা হয়েছে। 

এক অনুষ্ঠানে এরদোয়ান বলেন, ইস্তানবুলের ভবিষ্যৎ সুরক্ষার প্রকল্প এটি। এর মধ্য দিয়ে তুরস্কের উন্নয়নের ইতিহাসের নতুন অধ্যায় সূচিত হয়েছে। 

নির্মাণ শ্রমিকেরা সিমেন্ট ঢেলে এক দশমিক ছয় কিলোমিটার দীর্ঘ সেতুর ভিত্তি স্থাপন শুরু করেন। তখন জাতীয় পতাকা দুলিয়ে জনতার ভিড় এই প্রকল্পকে স্বাগত জানান। খালটি খননের কাজ শেষ করতে ছয় বছর লেগে যাবে।
কৃষ্ণসাগর ও মারমারা সাগর হয়ে ভিড়ে ঠাসা বসফরাস প্রণালীতে যাওয়া ট্যাংকারগুলোর জন্য বিপজ্জনক হয়ে উঠছে। দেড় কোটি বাসিন্দার ইস্তানবুলকে ইউরোপ ও এশিয়ায় ভাগ করে দিয়েছে এই প্রণালী।