২৪ ঘন্টায় প্রায় ২০০ তালেবানকে হত্যা করলো আফগান বাহিনী

তালেবানের বিরুদ্ধে আবারো বড় ধরণের অভিযান পরিচালনা করেছে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী। গত ২৪ ঘন্টার দিবারাত্রি অভিযানে অন্তত ২০০ তালেবানকে হত্যা করতে পেরেছে তারা। আহত হয়েছে আরো ৪১ তালেবান।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় হতাহতের এ সংখ্যা নিশ্চিত করে একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, আফগানিস্তানের গজনি, আরজগান, হেরাত, সারপোল, ফারিয়াব, বাগলান এবং তোখার প্রদেশে একযোগে এসব অভিযান চলে। তাতেই তালেবানের প্রায় ২০০ সদস্যকে নিষ্ক্রিয় করা গেছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো জানানো হয়েছে, তালেবানদের সাথে ওই সংঘটিত অভিযানে নিরাপত্তা বাহিনী প্রচুর অস্ত্রশস্ত্রও জব্দ করেছে।

আফগানিস্তান ছেড়ে বিদেশি সেনারা চলে গেলে তালেবান বড় ধরণের অভিযান পরিচালনা করবে এমন আশঙ্কা রয়েছে। তাই বিদেশি সেনারা থাকাকালীন একাধিক বড়বড় অভিযান পরিচালনা করছে আফগান নিরাপত্তা বাহিনী।

ফলে সা¤প্রতিক সময়ে দেশটি হঠাৎ করে উত্তপ্ত হয়ে উঠেছে। তালেবানের পক্ষ থেকে ইঙ্গিত দেয়া হয়েছে, তারা বিদেশি সেনা প্রত্যাহার পর্যন্ত অপেক্ষা করছে। এরপর তারা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার জন্য তৎপর হবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও জানানো হয়েছে, তালেবানদের সাথে ওই সংঘটিত অভিযানে নিরাপত্তা বাহিনী প্রচুর অস্ত্রশস্ত্রও জব্দ করেছে। সূত্র : আল জাজিরা