২৪ ঘণ্টায় আরও চার জেলার নিয়ন্ত্রণ নিলো তালেবান

আফগানিস্তানজুড়ে উভয়পক্ষের মধ্যে চলমান ভয়াবহ লড়াইয়ের মধ্যেই মাত্র ২৪ ঘণ্টায় আফগান বাহিনীর কাছ থেকে আরো চারটি জেলা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান।

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণার পর থেকেই আবার সক্রিয় হতে শুরু করেছে তালেবানরা। খবর আরব নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের পূর্ব নূরস্তানের দো আব জেলা রাতারাতি দখল করে নিয়েছে গোষ্ঠীটি। আগেরদিন শুক্রবার দক্ষিণ জাবুলের শিংকাই, সংলগ্ন গজনীর দেহ ইয়াক এবং পার্শ্ববর্তী দাইকুন্দি প্রদেশের গিজাব জেলারও নিয়ন্ত্রণ নেয় তারা।

নূরস্তান প্রদেশের আইনপ্রণেতা ইসমাইল আইকান বলেন, দো আব জেলায় গত এক মাস ধরে আফগান নিরাপত্তা বাহিনীকে অবরোধ করে রেখেছিল তালেবান। সেখানে ৩০০ এর অধিক সেনা তালেবানদের কাছে নিজেদের অস্ত্র জমা দিয়েছে এবং চুক্তির অংশ হিসেবে অঞ্চলটি থেকে সরে আসে।

তালেবানরা এখন নওরাগম অঞ্চলের দিকে এগিয়ে চলছে। যেটি নূরস্থানকে পাঞ্জশির প্রদেশের সঙ্গে যুক্ত করার একটি কৌশলগত জেলা। এটিকে দীর্ঘদিন ধরে একটি অদম্য এবং শক্তিশালী অঞ্চল হিসেবে দেখা হচ্ছে। কারণ, পূর্বে সোভিয়েত ইউনিয়ন এবং তালেবান সৈন্যরাও এটি দখল করতে ব্যর্থ হয়েছিল, যোগ করেন তিনি।

দক্ষিণ আফগানিস্তানের জাবুল প্রদেশের একজন সংসদ সদস্য তালেবানদের কাছে এই অঞ্চলটির ক্ষয়ক্ষতির জন্য দুঃখ প্রকাশ করেছেন। বলেন, তারা জাবুলের অপর জেলা শাহজয়েতে একটি মূল সেনা ঘাঁটি কোনোরকম প্রতিরোধ ছাড়াই দখল করে নিয়েছে। সৈন্যরা অঞ্চলটি ত্যাগ করে।

সূত্র : আরব নিউজ।