গাজায় স্থল হামলা শুরু করেছে ইসরাইল; হামাস ছুঁড়েছে ১৮০০ রকেট

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইল স্থল অভিযান শুরু করেছে। এ ধরনের অভিযানের বিরুদ্ধে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের পক্ষ থেকে কড়া ভাষায় হুঁশিয়ারি উচ্চারণ করার পরও ইসরাইল স্থল অভিযান শুরু করল।

বর্তমানে ইসরাইলি বিমান ও স্থল বাহিনী গাজা উপত্যকার ওপর হামলা চালাচ্ছে। ইসরাইলের যুদ্ধমন্ত্রী বেনি গান্তজ নয় হাজার রিজার্ভ সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন। এর আগে, বার্তা সংস্থা এপি জানিয়েছিল, পাঁচ হাজার রিজার্ভ সেনা গাজা সীমান্তের দিকে পাঠানো হয়েছে।

তবে এটি পরিষ্কার নয় যে, আগের নয় হাজার সেনা মোতায়েনের পর নতুন এই পাঁচ হাজার মোতায়েন করা হচ্ছে নাকি এই পাঁচ হাজারসহ মোট নয় হাজার সেনা মোতায়েন করা হয়েছে। হামাসের হুঁশিয়ারির পর ইসরাইল অবশ্য গাজায় স্থল অভিযান শুরুর কথা অস্বীকার করেছে।

ইসরাইলি বাহিনীর বরাত দিয়ে টাইমস অব ইসরাইল জানিয়েছে, “বর্তমানে গাজার অভ্যন্তরে ইসরাইলের কোনো স্থল সেনা নেই। ইসরাইলের বিমান ও স্থল সেনারা গাজার বিভিন্ন লক্ষ্যবস্তুর ওপর বোমা হামলা ও গোলাবর্ষণ করে চলেছে।

ইসরাইলি হামলায় এ পর্যন্ত ১০৯ ফিলিস্তিনি শহীদ ও ৫৮০ জন আহত হয়েছেন। এর মধ্যে বেশিরভাগই বেসামরিক নাগরিক। অবশ্য, কোনো কোনো গণমাধ্যম শহীদ ফিলিস্তিনির সংখ্যা ১১৩ বলে জানিয়েছে। জবাবে হামাস এ পর্যন্ত ১৮০০ রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। হামাসের হামলায় সাত ইসরাইলি নিহত হয়েছে।

পার্সটুডে