চাঁদপুরের মহামায়ার শায়খুল হাদিস আল্লামা জাফর আহমদ আর নেই

মোস্তফা ওয়াদুদ: চাঁদপুরের ঐতিহ্যবাহী আল-জামিয়াতুল ইসলামিয়া শামসুল উলুম মহামায়া মাদরাসার শায়খুল হাদীস ও নূরানী তালিমুল কুরআন বোর্ডের প্রধান মুফতি ও শায়খুল কোরআন ক্বারী বেলায়েত রহমতুল্লাহি আলাইহির ভাগিনা আল্লামা জাফর আহমদ আর নেই।
আজ বুধবার (৭ এপ্রিল) সকাল ৯ টায় চাঁদপুর শাহরাস্তির নিজ বাড়িতে ইন্তেকাল করেন তিনি। রাজধানীর মানিকনগর জহির উদ্দিন আহমেদ মাদরাসার মুহতামিম মাওলানা জুবায়ের আহমেদ আওয়ার ইসলামকে বিষয়টি নিশ্চিত করেছেন।
জানা যায়, শায়খুল হাদিস আল্লামা জাফর আহমদ দীর্ঘদিন যাবত শ্বাসকষ্টে ভুগছিলেন। এরপর আজ নিজ বাড়িতে স্বাভাবিকভাবেই ইন্তেকাল হয় তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। মৃত্যুকালে তিনি তিন ছেলে রেখে যান। তার জীবদ্দশাতেই তার এক মেয়ে মারা যান।
শায়খুল হাদিস আল্লামা জাফর আহমদ মানিকনগর জামিয়া ইসলামিয়া জহিরউদ্দিন আহমেদ মাদরাসারও শায়খুল হাদীস ছিলেন। শায়খুল কোরআন ক্বারী বেলায়েত রহমতুল্লাহি আলাইহির দীর্ঘদিনের সহযোদ্ধা ও নূরানী বোর্ডের প্রধান মুফতি ছিলেন। নূরানী বোর্ডের কেন্দ্রীয় ট্রেনিং সেন্টার রাজধানীর কাজলার মাদরাসা মসজিদের দীর্ঘদিনের খতিবের দায়িত্বও পালন করেছেন তিনি।
আজ বাদ আসর তার জানাজার নামাজ চাঁদপুরেই অনুষ্ঠিত হবে।