আমাদের এই জীবন যাপন অন্যের তরে উৎসর্গ করার জন্য : মাওলানা মাহমুদ মাদানী

ইসলামী জার্নাল: আল্লাহ পাক যত মাখলুক বানিয়েছেন এর ভেতর মানুষকে বানিয়েছেন সর্বশ্রেষ্ঠ। সেই সাথে আমাদেরকে মানুষ হিসেবে অপূর্ণাঙ্গ বানাননি। তিনি বলার জন্য মুখ দিয়েছেন, শোনার জন্য কান দিয়েছেন, ধরার জন্য হাত দিয়েছেন, চলার জন্য পা দিয়েছেন। মোটকথা অসংখ্য অগণিত নিয়ামত দিয়েছেন যা মানুষ গণনা করে শেষ করতে পারবে না।’

সোমবার (২২ মার্চ) বাদ মাগরিব জামিয়া ইসলামিয়া আরাবিয়া উমেদনগর হবিগঞ্জ মাদরাসা মিলনায়তনে বর্তমান বিশ্বের অন্যতম অধ্যাত্মিক রাহবার, জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি জেনারেল আওলাদে রাসূল মাওলানা মাহমুদ আসআদ মাদানী এ কথা বলেন।

 

আল্লাহ আমাদেরকে ঈমানের মত মহামূল্যবান সম্পদ দান করেছেন উল্লেখ করে জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি জেনারেল বলেন, যদি মানুষের মাঝে ঈমানের মত মহামূল্য সম্পদ না থাকে, তাহলে পার্থিব সকল নেয়ামতরাজি লাভের পরেও সে দেউলিয়া, ফকির। মানুষ হওয়ার ফায়েদা তখনই অর্জিত হবে, যখন তার ভিতর ঈমানের মত মহাদামী দৌলত থাকবে এবং এর উপর জীবন অতিবাহিত করে উপর শেষ নিঃশ্বাস ত্যাগ করবে।

মাওলানা মাদানী বলেন, আল্লাহ তাআলা আমাদের পয়দা করেছেন আখেরাতের জন্য। আমাদেরকে দুনিয়ার জন্য পয়দা করা হয়নি। দুনিয়াকে আমাদের জন্য পয়দা করা হয়েছে। যারা মনে করে দুনিয়ার জন্য আমাকে সৃষ্টি করা হয়েছে, সুতরাং যত পার মাস্তি করো, সে সঠিক পথ থেকে ছিটকে পড়বে।

সামান্য পার্থক্য। দুনিয়া আমাদের জন্য সৃষ্টি করা হয়েছে নাকি আমরা দুনিয়ার জন্য সৃষ্টি? যদি আপনি দুনিয়ার জন্য সৃষ্টি হয়ে থাকেন, তাহলে তো দুনিয়ার হিসাবে চলবেন। আর যদি দুনিয়া আমাদের জন্য সৃষ্টি করা হয়, তাহলে যিনি আমাদেরকে সৃষ্টি করেছেন, দুনিয়া আমাদের জন্য সৃষ্টি করেছেন, তাঁর হুকুম মোতাবেক চলা উচিত।

 

শানেশীনে ফিদায়ে মিল্লাত মাওলানা মাদানী বলেন, আল্লাহ পাক হলেন সকল বাদশাহর বাদশাহ, শাহেনশাহর শাহেনশাহ। আমাদের অন্নদাতা, বস্ত্র-ইজ্জত-ইলম দানকারী হলেন আল্লাহ। মোটকথা প্রত্যেক বস্তুর প্রয়োজন পূরণকারী মাওলা। তিনিই সবকিছুর মালিক। তিনি বলছেন, ‘তুমি আমার দিকে হেঁটে হেঁটে আসো, আমি দৌড়ে আসব!’ কত বড় মেহেরবান মালিক। এই জীবন আমার নয় অন্যের। এই জীবন অন্যের উপকার, অন্যের তরে উৎসর্গ করার জন্য, অন্যের সাহায্যে এগিয়ে আসার জন্য। সামনে রমজান সমাগত, আর রমজান মাসে নিজেকে এ লক্ষ্যেই প্রস্তুত করতে হবে।’
বয়ান শেষে মাওলানা মাওলানা মাহমুদ আসআদ মাদানী মাওলানা তাফাজ্জুল হক হবিগঞ্জী এর কবর যিয়ারত করে সিলেটের উদ্দেশ্যে রওনা হন।
অনুবাদ : মুহাম্মাদ আইয়ুব