পবিত্র কোরআনের ৮০০ বছরের প্রাচীন পাণ্ডুলিপি প্রদর্শন

তুরস্কের একটি জাদুঘরে পবিত্র কোরআনের ৮ শ বছরের প্রাচীন পাণ্ডুলিপি প্রদর্শনীতে রাখা হয়েছে। তুরস্কের উত্তরাঞ্চলীয় তোকাট জাদুঘরে তা দর্শনার্থীদের জন্য উম্মুক্ত করা হয়।
হাতেলেখা প্রাচীন নিদর্শন আনাতোলিয়ার ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই আনাতোলিয়ার জাদুঘরের প্রদর্শনীতে কোরআনের প্রাচীন পাণ্ডুলিপির একটি অনুলিপি রাখা হয়েছে বলে জানান তোকাট প্রদেশের সংস্কৃতি ও পর্যটনবিষয়ক পরিচালক আডেম সাকের।

প্রথমে তোকাট প্রদেশে এ প্রাচীন পাণ্ডুলিপির অনুসন্ধান মেলে। অতঃপর ২০১০ সালে তা কোনয়া প্রদেশের জাদুঘরে স্থানান্তর করা হয়। পাণ্ডুলিপির পুনঃনিরীক্ষণের পর ২০১১ সাল থেকে জাদুঘরের প্রদর্শনীতে রাখা হয়েছে।
কোরআনের পাণ্ডুলিপির বিবৃতি মতে ১১৯০ সালে লিখিত ৮২৮ বছরের পুরনো পবিত্র কুরআনুল কারিমের একটি প্রাচীন পাণ্ডুলিপি প্রদর্শন করা হয়েছে। তুরস্কের তুকাত শহরের আনাতোলিয়া অঞ্চলে সে দেশের প্রাচীনতম পবিত্র কুরআনের এ পাণ্ডুলিপিটি প্রদর্শন করা হয়।

আনাতোলিয়ার সংস্কৃতি এবং পর্যটন বিভাগের তথ্য মতে, পবিত্র কুরআনের প্রাচীন এই পাণ্ডুলিপিটি এতদিন মিউজিয়ামের সংরক্ষিত ছিল। তুরস্কের তুকাত শহর থেকেই ২০১০ সালে এই পাণ্ডুলিপিটি উদ্ধার করা হয়।
সূত্র: ডেইলি সাবাহ