বিডিকর্মী.কম দেশের সেরা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস

 

যে, সকল ফ্রিল্যান্সার ভাই ও বোনেরা ফ্রিল্যান্সিং এর মাধ্যমে কাজ করতে চান অথচ ইংরেজি ভীতি আছে, তাদের জন্য এসেছে বাংলা ভাষায় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট bdkormi.com আর যারা কাজ করিয়ে নিতে চান তারাও খুব সহজেই ঘরে বসেই কাজ করতে পারবেন। আপনি যদি এ সুযোগ নিতে চান, বাংলায় bdkormi.com এ সাইনআপ করুন। তারপর ক্লায়েন্টের সঙ্গে যোগাযোগ করে ওয়েবসাইট ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, অ্যানিমেশন ভিডিও তৈরিসহ যেকোনো কাজ করা যাবে।

দেশের বেকার তরুণরা কাজ জানে। কিন্তু ভাষাগত সীমাবদ্ধতার কারণে তারা কাজ করার সুযোগ পাচ্ছে না। তাদের জন্যই আমাদের ফ্রিল্যান্সিং সাইট বিডিকর্মী.কম। অনেক এসএমই বিজনেস আছে যেখানে বাজেটের অভাবে কাজ আটকে থাকে করা সম্ভব হয় না। তারা আমাদের প্লাটফর্মের মাধ্যমে কাজ করতে পারে স্বল্প খরচে। কারণ কোনো আইটি ফার্ম বা এজেন্সি থেকে করিয়ে নিতে গেলে অনেক বেশি খরচ হবে। অথচ ওই কাজটা একজন ফ্রিল্যান্সার ঘরেই বসে করে দিতে পারেন। এভাবে দুই পক্ষই উপকৃত হবে।

বিডিকর্মী.কম – এ দুই ধরনের ব্যবহারকারী আছে। একজন যে ফ্রিল্যান্সার হিসাবে কাজ করতে চায়। আরেকজন এমপ্লয়ার হিসেবে কাজ করিয়ে নিতে চায়। যেমন একটা কোম্পানির লিফলেট তৈরি করতে হবে। তিনি বিডিকর্মী.কম ওয়েবসাইটে প্রবেশ করে কাজের বিস্তারিত তথ্য দিয়ে কাজ পোস্ট করবেন। যেখানে বাজেটও বলা থাকবে। যেসব ফ্রিল্যান্সার এ বিষয়ে দক্ষ তাদের কাছে এর নোটিফিকেশন চলে যাবে। যারা এই বাজেটে আগ্রহী তারা জানাবে।

কতজ ফ্রিল্যান্সার প্রোজেক্টের কাজটা করতে চায়, সেই নোটিফিকেশন ক্লায়েন্টের কাছে পৌঁছে যাবে। তখন ক্লায়েন্ট ফ্রিল্যান্সারদের পোর্টফোলিও দেখবে, তাদের প্রোফাইল দেখবে। তারপর যাকে পছন্দ হবে তার সঙ্গে চ্যাটিংয়ের মাধ্যমে যোগাযোগ করবে। এই আলাপ আলোচনা  ইতিবাচক হলে ফ্রিল্যান্সার কাজ শুরু করতে পারবেন। তার আগেই কিন্তু বাজেটের পুরোটা bdkormi.com – এর কাছে জমা রাখতে হবে। যখন কাজ শেষ হবে তখন কাজের পোস্টদাতা অর্থাৎ ক্লায়েন্টের কাছ থেকে নিশ্চিত হয়ে  ফ্রিল্যান্সারকে টাকা পরিশোধ করা হয়। এক্ষেত্রে ফ্রিল্যান্সার পাবে ৮৫ শতাংশ বাকিটা ১৫% পায় বিডিকর্মী.কম। কাজ যদি ক্লায়েন্টের পছন্দ না হয়, তবে পুরো টাকা এমপ্লয়ার আবার ফেরত পাবেন।

বিডিকর্মী.কম প্লাটফর্মের মাধ্যমে যেসব কাজ বেশি করা হচ্ছে তার মধ্যে আছে ওয়েবসাইট ডেভেলপমেন্ট, অ্যাপ ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, ডাটা এন্ট্রি, ডিজিটাল মার্কেটিং এবং প্রমোশনাল ভিডিও। প্রমোশনাল ভিডিওতে অ্যানিমেটেড কনটেন্টগুলোর কাজ করা হয়। যেমনঃ- কার্টুন, গ্রাফিক্সের মাধ্যমে যে ভিডিও কনটেন্ট সেগুলো। টু-ডি, থ্রি-ডি অ্যানিমেশন, ইনফোগ্রাফি অ্যানিমেশন।

এতদিন আউটসোর্সিং দেশে বসে বিদেশের কাজ করার বিষয়টি বুঝাত। এই ধারণায় পরিবর্তন এনেছে বিডিকর্মী.কম। ফ্রিল্যান্সাররা এ সাইটের মাধ্যমে দেশের অনেক কাজও করতে পারছে সহজেই। এভাবে দেশের টাকা থাকছে দেশেই। কারণ এতদিন আমাদের দেশের অনেক কাজ বিদেশি ফ্রিল্যান্সাররা করত।

bdkormi.com ২০২১ সালের জানুয়ারী মাসে এর কার্যক্রম শুরু হয়। bdkormi.com ফ্রিল্যান্সিং সাইটে নিবন্ধন করতে কোনো ফি দিতে হয় না। এখানে যার যে দক্ষতা আছে সেসব তথ্য সঠিকভাবে ফিলাপ করে সাবমিট করে দিয়েই, একটি ইউজার অ্যাকাউন্ট খুলতে পারেন। এখানে আগের অভিজ্ঞতার তথ্যও তুলে ধরা যায়। একজন ক্লায়েন্ট ফ্রিল্যান্সারের ওইসব তথ্য দেখেই তাকে কাজ দেয়।