অনলাইনে ক্লাস করে কুরআন হিফজ করলেন বিশ্ববিদ্যালয়ের ১৮৫ জন শিক্ষার্থী

ইসলামী জার্নাল : আলজেরিয়ার ২২ টি প্রদেশে অনলাইন ক্লাসে অংশগ্রহণের মাধ্যমে ১৮৫ জন শিক্ষার্থী সম্পূর্ণ কুরআন হিফজ করেছেন। ওহরান প্রদেশে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে এসকল হাফেজদের সম্মাননা প্রদাস করা হয়েছে।
২০ ফেব্রুয়ারি শনিবার পেশ ইমামগণ, নাগরিক সমাজের প্রতিনিধিরা এবং গন্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
আলজেরিয়ার এন্ডোমেন্ট অ্যান্ড রিলিজিয়াল অ্যাফেয়ার্স অফিসের পরিচালক আমরোস মাসউদ বলেছেন ২০২০ সালের ৫ জুলাই থেকে ২০ আগস্ট পর্যন্ত দেশের ২৬ টি প্রদেশে শিক্ষার্থিরা কুরআন হেফজ কোর্সে অংশগ্রহণ করেছেন। এই কোর্সটি একটি মাদরাসার পক্ষে থেকে অনলাইনে পরিচালিত হয়।
তিনি বলেন এই অনুষ্ঠানটি গত বছর নভেম্বর মাসে বিপ্লব দিবস উপলক্ষে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনারি হার্ট ডিজিজের প্রাদুর্ভাবের কারণে এই অনুষ্ঠানটি জাতীয় শহিদ দিবস পর্যন্ত বিলম্বিত হয়েছিল।
ওহরানের গভর্নর মাসউদ জারি বলেছেন ওহরানের সুনামধন্য আলেম এবং শাইখদের অস্তিত্বের জন্য এই প্রদেশটি “ওলামা এবং কুরআনের বিদ্বান” প্রদেশ হিসেবে খ্যাতি অর্জন করেছে। তিনি আরও বলেন এসকল শিক্ষার্থীরা মেডিসিন, ফার্মাসি, নগর প্রকৌশল, রসায়ন এবং তথ্য প্রযুক্তিসহ অন্যান্য বিভাগে অধ্যয়নরত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।
অনুষ্ঠানে কুরআন হাফেজদের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন। এসকল হাফেজদের মধ্যে অধিকাংশই নারী। সকল হাফেজদেরকে কুরআন মুখস্থ করার জন্য শংসাপত্র প্রদান করা হয়েছে।