সোচি বৈঠকে ইদলিব সমঝোতা বাস্তবায়নের আহ্বান জানাল ইরান-রাশিয়া-তুরস্ক

রাশিয়ার সোচি শহরে ইরান, রাশিয়া ও তুরস্কের মধ্যে সিরিয়া বিষয়ক শেষ হয়েছে। বৈঠক শেষে ১৭ দফাবিশিষ্ট এক বিবৃতিতে ইদলিব সমঝোতা বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে।
বুধবার রাতে দু’দিনের এ বৈঠক শেষে প্রকাশিত বিবৃতিতে সিরিয়ার তেল চুরির তীব্র নিন্দা জানিয়ে বলা হয়েছে, এই তেল সম্পদের মালিক দামেস্ক এবং তাকে তার অধিকার ফিরিয়ে দিতে হবে।
বিবৃতিতে সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করে বলা হয়, জাতিসংঘ ঘোষণা অনুযায়ী বিশ্বের সব দেশকে এই বিষয়গুলো মেনে চলতে হবে। রাশিয়া, তুরস্ক ও ইরান এই যৌথ বিবৃতিতে আরো বলেছে, সামরিক উপায়ে সিরিয়া সংকটের সমাধান হবে না বরং জাতিসংঘের ২২৫৪ নম্বর প্রস্তাব অনুযায়ী সিরিয়ার জনগণই তাদের দেশের ভাগ্য নির্ধারণ করবে। বিবৃতিতে বলা হয়, সিরিয়ার সংবিধান প্রণয়ন বিষয়ক কমিটিও কোনোরকম বিদেশি হস্তক্ষেপ ছাড়াই তাদের কাজ করে যাবে।
সিরিয়া নিয়ে বেশ কয়েকবার সরাসরি বৈঠক করেছেন তুরস্ক, ইরান ও রাশিয়ার প্রেসিডেন্টরা (ফাইল ছবি)
বিবৃতিতে সিরিয়ার ওপর ইহুদিবাদী ইসরাইলের অব্যাহত হামলা বন্ধ করার আহ্বান জানিয়ে এই হামলাকে আন্তজার্তিক আইনের লঙ্ঘন ও আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বর্ণনা করা হয়েছে।
সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশ নিয়ে ২০১৮ সালের সেপ্টেম্বরে তুরস্ক ও রাশিয়ার মধ্যে এক সমঝোতা হয়। ওই সমঝোতায় ইদলিব অঞ্চলে নতুন একটি অ-সামরিকীকৃত এলাকা ঘোষণার কথা বলা হয়। তুরস্ক ও রাশিয়ার মধ্যকার এ সমঝোতা চুক্তিকে স্বাগত জানায় ইরান