ওমরা পালনে বয়স্কদের জন্য বিশেষ পরিবহন সেবা চালু

মক্কার মসজিদে হারামে ওমরা পালনের জন্য আগত বয়স্কদের জন্য বিশেষ পরিবহন সেবা চালু করা হয়েছে। এই সেবার আওতায় আগত অসুস্থ ও বয়স্কদের বিনামূল্যে পরিবহন সেবা দেওয়া হবে মসজিদে হারাম কর্তৃপক্ষের উদ্যোগে।
সম্প্রতি বিশেষ এই পরিবহন সেবা উদ্বোধন করেছেন হারামাইন প্রেসিডেন্সির চেয়ারম্যান শায়খ ড. আবদুর রহমান আস সুদাইস।
এ সময় তিনি বলেন, এই সেবা চালুর উদ্দেশ্যে হলো, মসজিদে হারামে নামাজ আদায়, তাওয়াফ ও সায়ির জন্য আগত বয়স্ক, অসুস্থ ও চলাচলে অক্ষমদের সহায়তা করা। তারা যেন সহজে ও স্বাচ্ছন্দে তাদের কাজগুলো করতে পারেন। এ সেবা আরও বিস্তৃত করা হবে।

আপাতত গাড়িগুলো মসজিদে হারামের বাদশাহ আবদুল আজিজ গেট, বাদশাহ ফাহাদ গেটসহ অধিক লোক সমাগম হয় এমন প্রবেশপথে রাখা হয়েছে। এখান থেকেই বয়স্কদের মসজিদে হারামে আনা-নেওয়া ও তাদের সেবা দেওয়া হবে।
শায়খ সুদাইস আরও বলেন, প্রতিনিয়ত এসব গাড়ি ও গাড়ি চলাচলের রাস্তাগুলোকে জীবাণুনাশক দিয়ে নিরাপদ করতে হবে। এ সময় তিনি মসজিদে হারামে করোনা ভাইরাসের প্রেক্ষিতে সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা গ্রয়োগের ক্ষেত্রে তিনি আরও গুরুত্বারোপ করেন।
মসজিদে হারামের জনসংযোগ বিভাগের কর্মচারীরা অসুস্থ ও প্রবীণদের চলাচল এবং উমরা পালন সহজ করার জন্য এ ধরনের পরিবহন চালুর সুপারিশ করেছিলেন। এর প্রেক্ষিতে এ সেবা চালু করা হলো। একটি গাড়িতে ছয় থেকে আটজন বসতে পারবেন। রয়েছে নির্দিষ্ট চালক। প্রায় নিঃশব্দে চলা এসব গাড়ির জন্য আলাদা রাস্তা নির্ধারণ করা হয়েছে।