মক্কা শরীফের সবচেয়ে সুন্দর ১০ স্থান

ইসলামী জার্নাল : বিশ্বের সমগ্র মুসলমানদের সবচেয়ে পবিত্র নগরী মক্কা শরীফের সুন্দর ১০ স্থান নিয়ে এই অ্যালবাম সাজানো হয়েছে।

মক্কা শরীফের সবচেয়ে সুন্দর ১০ স্থান

মসজিদ-আল হারাম হচ্ছে বিশ্বের সব থেকে বড় এবং সৌন্দর্য মণ্ডিত মসজিদ।

জাবাল-আল-নূর পবিত্র মক্কা নগরীর সন্নিকটে অবস্থিত। এটি পর্যটকদের জন্য খুবই আকর্ষণীয় স্থান।


মক্কা হল হচ্ছে পবিত্র মক্কা নগরীর আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন একটি মার্কেট। এটি মসজিদ-আল হারামের সন্নিকটে অবস্থিত। এখানে বিশ্বের প্রায় সব নামিদামি ব্র্যান্ডের পণ্য পাওয়া যায়।

এটির নাম মসজিদ তানিম। পবিত্র কাবা শরীফ থেকে ৫ কিলোমিটার দূরে অবস্থিত। এটি মসজিদ-ই-আয়শা নামেও পরিচিত।

এর নাম হচ্ছে তুর পাহাড়। কুরাইশ সম্প্রদায়ের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য এই পাহাড়ের গুহায় হযরত ‍মুহাম্মদ (স.) তিন দিন পালিয়ে ছিলেন। সে সময় এই গুহার সম্মুখে একটি গাছ জন্মেছিলো।

মক্কা শরীফের অন্যতম সুন্দর দর্শনীয় স্থান আরাফাত পর্বত। এই পর্বতের পাশের ময়দানে বসে মহানবি হযরত মুহম্মদ (স.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।


আল কিসওয়া ফ্যাক্টরি মক্কা শরীফের অন্যতম সুন্দর দর্শনীয় স্থান। এই কিসওয়া ফ্যাক্টরি প্রতিষ্ঠিত হয় প্রায় ৭৫ বছর আগে বাদশা আবদুল আজিজের নির্দেশে। প্রতি বছরই এ ফ্যাক্টরিতে নতুন একটি কিসওয়া প্রস্তুত করা হয়।

নান্দনিক স্থাপত্য শৈলীতে নির্মিত এই মাকের্টটির নাম মক্কা অকশোন। এটির মসজিদ-আল হারামের কাছাকাছি অবস্থিত। এখানে সোনা, রুপাসহ বিভিন্ন মূল্যবান ধাতুর অলংকার পাওয়া যায়।

হেরা গুহা। এটি ইসলামের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থাপনা। এই গুহায় বসে ইসলামের সর্বশেষ নবি হযরত মুহাম্মদ (স.) ধ্যান করতেন। এখানেই প্রথম মহাগ্রন্থ আল-কোরআন নাজিল হয়েছে।

অপূর্ব সুন্দর মসজিদ আল জাইরাহ তায়েফ এবং মক্কার কাছাকাছি স্থানে অবস্থিত। ইসলাম প্রচারের সময় মহানবি হজরত মুহম্মদ (স.) এই মসজিদে নামাজ আদায় ও বিশ্রাম নিতেন।