11 / 100

কাবা শরিফের আঙিনায় মার্বেল পাথরের টাইলস স্থাপন

ইসলামী জার্নাল : মসজিদে হারামের অভ্যন্তরে মূল কাবা শরিফের চারপাশে তাওয়াফ চত্বরের দেড়শ বর্গমিটার জায়গা জুড়ে প্রতিস্থাপন করা হয়েছে মূল্যবান মার্বেল পাথরের টাইলস। দুই পবিত্র মসজিদের দায়িত্বশীল কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। খবর আল-আরাবিয়া ডটনেট।

‘হারামাইন জেনারেল প্রেসিডেন্সি’র বিবৃতিতে বলা হয়েছে, কাবা শরিফের চারপাশে দেড়শ মিটার তাওয়াফ চত্বরে স্থাপিত আগের মার্বেল পাথরের টাইলসগুলো ক্ষতিগ্রস্ত হওয়ার কারণেই তা পরিবর্তন করা হয়েছে।

মসজিদে হারামের রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত জেনারেল এক্সট্রেশন ডিরেক্টর মহসিন সালমি জানান, ‘সংস্থার কর্তৃপক্ষ মাতাফ (তাওয়াফের স্থান) ও কাবা শরিফের প্রাঙ্গনে মার্বেল টাইলসগুলো নিবিড়ভাবে নিরীক্ষণ করেছে এবং মাতাফের আঙিনা ও কাবা শরিফ চত্ত্বরে বিদ্যমান মার্বেল টাইলসগুলোর স্থানে নতুন টাইলস স্থাপন করা হয়েছে। যাতে কাবা শরিফ পরিদর্শনকারী এবং হজ ও ওমরায় তাওয়াফকারীদের (অতিরিক্তি গরমেও) ঠাণ্ডার সুবিধা দেয়া যায়।

তিনি আরও বলেন, ৪০ জন প্রযুক্তিবিদ ও ইঞ্জিনিয়ারের উপস্থিতিতে প্রতিদিন মাতাফ প্রাঙ্গণের মার্বেলের গুণাগুণ পরীক্ষা করা হয়।
কাবা শরিফের চত্বরে লাগানো এ দামি মার্বেল পাথরের টাইলসের বিশেষ বৈশিষ্ট্য হলো, এ পাথর অতিরিক্ত আলো ও তাপ শোষণের ক্ষমতা রাখে। অনেক ব্যয়বহুল এ দামি পাথর শুধু কাবা শরিফ ও মসজিদে হারামের জন্যই আমদানি করা হয়ে থাকে বলেও জানান মহসিন সালমি।

শুধু তা-ই নয়, মসজিদে হারাম ও মাতাফের প্রশস্ত আঙ্গিনা পরিচ্ছন্ন ও শীতল রাখতে অত্যাধুনিক সরঞ্জামাদি ও বিশেষ বৈশিষ্ট্যযুক্ত পাথর ব্যবহার করা হয়। কাবা শরিফের আঙিনাসহ (মাতাফ) পুরো মসজিদে হারাম জিয়ারতকারী, নামাজি ও হজ-ওমরা আদায়কারীদের সরকারিভাবে সর্বোত্তম সুযোগ-সুবিধা প্রদানই মূল উদ্দেশ্য।