ইরান এখন অর্থনৈতিক যুদ্ধ মোকাবেলা করছে: রুহানি

 

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশ এখন চাপিয়ে দেয়া অর্থনৈতিক যুদ্ধ মোকাবেলা করছে। গত ৪২ বছর ধরে শত্রুদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর পাশাপাশি ধৈর্য, প্রতিরোধ, পুনর্গঠন এবং প্রতিরক্ষার ক্ষেত্রে ইরানি জনগণ যে দৃঢ়তা দেখিয়েছি তার জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
প্রেসিডেন্ট রুহানি আজ (বৃহস্পতিবার) এক অনুষ্ঠানে বলেন, ইতিহাসে বিশেষ করে গত তিন বছর ধরে ইরানের  বিরুদ্ধে চাপিয়ে দেয়া কঠোর অর্থনৈতিক যুদ্ধ মোকাবেলায় ইরানি জনগণ যেভাবে ধৈর্য  এবং প্রতিরোধকামীতা দেখিয়েছে সেজন্য তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি। তিনি বলেন, একটি জাতি বা দেশের ওপর এ ধরণের অর্থনৈতিক যুদ্ধ চাপিয়ে দেয়ার নীতি গত এক দশকে বা শতকে একটি নজিরবিহীন ঘটনা।
বলদর্পী এবং আধিপত্যকামী শক্তির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে ইরানকে নতজানু করতে শত্রুদের নানামুখী তৎপরতার কথা উল্লেখ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, আমাদের দেশের জনগণ গত তিন বছর ধরে সর্বোচ্চ মাত্রার প্রতিরোধকামীতা দেখিয়েছে এবং শত্রুর যড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। এমনকি নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও ইরানি জনগণ তেল জাতীয় পণ্যের বাইরে ২৮০০ কোটি ডলার মূল্যের অন্যান্য পণ্য রপ্তানী করেছে।