ভারতে মুসলিম শহরের নাম পরিবর্তনের ঘোষণা করলো বিজেপি

ইসলামী জার্নাল : ভারতের প্রাচীন মুসলিম ঐতিহ্যের শহর আওরঙ্গবাদ। মোঘল সম্রাট আওরঙ্গজেব আলমগীরের নাম অনুসারে এ ঐতিহাসিক শহরের নামকরণ করা হয়। এটি মহারাষ্ট্রের রাজধানী হিসেবেও পরিচিত। এবার মুসলিম ঐতিহ্যের এ শহরের নাম পরিবর্তন করে শম্ভুজিনগর করার ঘোষণা দিয়েছে বিজেপি। খবর টাইমস অব ইন্ডিয়া।
হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এর আগে মুসলিম ঐতিহাসিক শহর এলাহাবাদের নাম পরিবর্তন করে ‘প্রয়াগরাজ’ রেখেছিল। তাদের নেতৃত্বেই ঐতিহাসিক বাবরি মসজিদকে সমূলে ধ্বংস করা হয়। এছাড়াও ভারতে হিন্দু উগ্রপন্থীরা মুসলিম পরিচয় ও নাম সম্বলিত শহর ও অঞ্চলগুলির নাম পরিবর্তন করার প্রচারণা চালিয়ে যাচ্ছে।

ভারতের ক্ষমাতসীন হিন্দুত্ববাদী দল বিজেপির মহারাষ্ট্রের রাজ্য সভাপতি চন্দ্রকান্ত পাটেল বলেছেন, তাঁর দল যদি আওরঙ্গবাদের স্থানীয় নগর নির্বাচনে জয়ী হয় তবে আওরঙ্গবাদ শহরের নাম পরিবর্তন করে তা শম্ভুজীনগর রাখা হবে বলে ঘোষণা দেন।
মহারাষ্ট্রের কট্টরপন্থী হিন্দুরা আওরঙ্গবাদ শহরের নাম শম্ভুজিনগর রাখতে চায়। এ শম্ভুজি ১৭০০ শতাব্দীতে মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা শিবাজির জ্যেষ্ঠ পুত্র ছিলেন। পিতার মৃত্যুর পরে তিনি সিংহাসনে আরোহণ করেছিলেন এবং মোঘল সম্রাট আওরঙ্গজেব আলমগীরের সেনাবাহিনীর হাতে তিনি নিহত হয়েছিলেন।

বিজেপি নেতা চন্দ্রকান্ত পাটেল আরও বলেন, আওরঙ্গবাদের নাম পরিবর্তন করে শম্ভুজিনগর করতে পারা হবে আমাদের জন্য আদর্শ ও গর্বের বিষয়। তাই আমরা নির্বাচনে জয়ী হলে অবশ্যই আওরঙ্গবাদের নাম পরিবর্তন করে শম্ভুজিনগর করব। রাজ্যের শাসকদল শিবসেনার কাছেও এ বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট করার দাবি করেছে বিজেপি। যারা মহারাষ্ট্রে তাদের ধর্মনিরপেক্ষ মিত্র কংগ্রেসের বিরোধিতার কারণে বিজেপির এ আহ্বানে নীরব ভূমিকা পালন করছে।
এটা শুধু আওরঙ্গবাদই নয়, বরং এ শহরে ইসলামিক ঐতিহ্যে ভরপুর অনেক ঐতিহাসিক স্থান রয়েছে। অজন্তা গুহা, ইলোরা গুহা, বিবির মাকবারা বা সমাধি, এবং আওরঙ্গজেবের নির্মিত জামে মসজিদ উল্লেখযোগ্য। বিবির সমাধিটি আওরঙ্গজেবের পুত্র তার মায়ের স্মরণে নির্মাণ করিয়েছিল। যা দেখতে আগ্রার তাজমহলের অনুরূপ। এ কারণেই অনেকে এটিকে গরিবদের তাজমহলও বলে থাকে।