লস্কর-ই-তৈয়বার নেতা জাকিউর রেহমান লাখভী গ্রেপ্তার

ইসলামী জার্নাল : লস্কর ই তৈয়বার নেতা জাকিউর রেহমান লাখভীকে গ্রেফতার করেছে পাকিস্তানের কাউন্টার টেরোরিজম বিভাগ (সিটিডি)।
গতকাল শনিবার (২ জানুয়ারি) তাকে গ্রেপ্তার করা হয়।  লস্কর ই তৈয়বার অপারেশন কমান্ডার লাখভীকে আগেই আটক করেছিল পাক প্রশাসন। ২০১৫ সালের এপ্রিল মাসে জামিনে মুক্তি পান তিনি।
জাকিউর রেহমান লাখভীকে পুনরায় আটকের বিষয়টি পাকিস্তান সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। তবে কোন জায়গা থেকে লাখভীকে গ্রেফতার করা হয়েছে এ বিষয়ে কিছু বলা হয়নি।
ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ভারতের দাবি লাখভী ‘মুম্বাই হামলার’ অন্যতম মাস্টারমাইন্ড।
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্টের (সিটিডি) একজন মুখপাত্র বলেন, লস্কর ই তৈয়বার নেতা জাকিউর রহমান লাখভীকে সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগে গ্রেফতার করা হয়েছে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি নিষেধাজ্ঞা কমিটি জানিয়েছে, লাখভী লস্কর ই তৈয়বার অভিযান বিষয়ক প্রধান এবং তিনি চেচনিয়া, বসনিয়া, ইরাক ও আফগানিস্তানসহ অন্যান্য দেশ ও অঞ্চলে তৎপরতার সঙ্গে জড়িত।
২০০৮ সালের ২৬ নভেম্বরে ভারতের মুম্বাই শহরে ভয়াবহ হামলার ঘটনা ঘটে। একইসঙ্গে কয়েকটি স্থানে সংগঠিত এই হামলায় অন্তত ১৭৪ জন নিহত হন। এই হামলার জন্য লস্কর ই তৈয়বাকে দায়ী করে দিল্লি