নিষেধাজ্ঞা ব্যর্থ করে শত্রুদের পিছু হটাতে হবে: ইরানের সর্বোচ্চ নেতা

 

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি বলেছেন, বিজাতীয়দের বিশ্বাস করা যায় না, তারা সমস্যার সমাধান করে দেবে এমন প্রত্যাশা সঠিক নয়। তিনি আজ (মঙ্গলবার) ইরানের সর্বোচ্চ অর্থনৈতিক সমন্বয় পরিষদের সদস্যদের সঙ্গে বৈঠকে এ কথা বলেন।
সর্বোচ্চ নেতা আরও বলেছেন, নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্র দেশগুলো অপরাধ করছে। তিনি বলেন- বহু বছর ধরেই এই অপরাধ করা হচ্ছে, কিন্তু গত তিন বছরে তা বেড়েছে।
আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী নিষেধাজ্ঞা মোকাবেলার ওপর গুরুত্ব আরোপ করে বলেন, এ ধরণের নিষেধাজ্ঞা মোকাবেলা করতে গিয়ে প্রথম দিকে হয়তো সমস্যায় পড়তে হবে, কষ্ট হবে। কিন্তু চেষ্টা-প্রচেষ্টা, নতুন নতুন উদ্যোগ এবং সাহসিকতা ও দৃঢ়তার মাধ্যমে এ ধরণের সমস্যা মোকাবেলা করা সম্ভব হবে। প্রতিপক্ষ যখন তাদের নিষেধাজ্ঞার অকার্যকারিতা উপলব্ধি করবে তখন তারা এ থেকে পিছু হটবে।
ইরানের সর্বোচ্চ নেতা বলেন- বিজাতীয়দের ওপর আস্থা রাখা যাবে না, তাদের কথার ওপর ভিত্তি করে কোনো পরিকল্পনা গ্রহণ করা যাবে না।
তিনি ইউরোপীয় তিন দেশের সাম্প্রতিক ভিত্তিহীন কথাবার্তার প্রতি ইঙ্গিত করে বলেন, এই অঞ্চলে এসব দেশ সবচেয়ে বেশি হস্তক্ষেপ করছে কিন্তু তারাই উল্টো ইরানের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ তুলছে। ব্রিটেন ও ফ্রান্স মারাত্মক ধ্বংসাত্মক পরমাণু ক্ষেপণাস্ত্রের অধিকারী, জার্মানিও একই পথে এগোচ্ছে। কিন্তু তারা বলছে ইরান ক্ষেপণাস্ত্র রাখতে পারবে না