পুনর্নির্মাণ করা হবে ইস্তাম্বুলের ঐতিহাসিক মসজিদ

ইসলামী জার্নাল ; ইস্তাম্বুলের মেয়র এই শহরের ৩৫০ বছরের প্রাচীন একটি মসজিদ পুনর্নির্মাণ করার প্রতিশ্রুতি দিয়েছেন। অগ্নিসংযোগে এই মসজিদটি ধ্বংস হওয়ার ফলে মেয়র এই প্রতিশ্রুতি দিয়েছেন।

১৫ই নভেম্বর ইস্তাম্বুলের ঐতিহাসিক মসজিদ ভানিক্য’য় আগুন লাগে। মসজিদটি পুনর্নির্মাণ করতে টানা দুই বছর সময় লাগবে। আশাকরা হচ্ছে, পুনর্নির্মাণ কাজ শেষে মসজিদটি ২০২২ সালের মধ্যে উদ্বোধন করা হবে।
ইস্তাম্বুলের মেয়র “আলী ইয়ারলি কায়া” ঘোষণা করেছেন: আগামী দশ দিনের মধ্যে মসজিদের ক্ষয়ক্ষতি নির্ণয় করা হবে। আমরা ধারণা করছি মসজিদের পুনর্নির্মাণ কাজ শেষ হতে দুই বছর সময় লাগবে।
তিনি ইস্তাম্বুলের জনগণের উদ্দেশ্য বলেছেন: আপনারা নিশ্চিত থাকেন, পুনর্নির্মাণের পর ভ্যানিকা মসজিদটি প্রথম দিনের মতোই দেখতে হবে। অগ্নিসংযোগের পূর্বেই মসজিদটি পুনর্গঠন হওয়ার কথা ছিল। কিন্তু দুর্ভাগ্যক্রমে হঠাৎ এধরণের ঘটনা ঘটে।
ভ্যানিকয় মসজিদটি তুরস্কের বসফরাস স্ট্রিটের নিকটে এসকিদার এলাকায় অবস্থিত। ঐতিহাসিক এই মসজিদটি ১৬৭০ সালে “ভানী মোহাম্মাদ আফান্দী” নির্মাণ করেন এবং তাঁর নামেই নামকরণ করা হয়।
কাঠের নির্মিত আয়তাকার এই মসজিদটির একটি মিনার রয়েছে। কর্মকর্তাদের মতে, বৈদ্যুতিক তারের সংযোগের কারণে মসজিদে আগুন লেগেছে।